অনলাইন পারফর্মারে দেশসেরা হলেন শিক্ষক পলাশ মজুমদার

প্রেস বিজ্ঞপ্তি :

অনলাইন ফারফর্মার হিসেবে নির্বাচিত হয়েছেন প্রকৌশলী পলাশ মজুমদার। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ঐতিহ্যবাহী চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজের সিনিয়র ইনস্ট্রাক্টর তিনি।

বাংলাদেশ তথা বিশ্বের অন্যতম বৃহৎ শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল শিক্ষক বাতায়ন। এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত ডিজিটাল শিক্ষাদান পদ্ধতির অন্যতম প্লাটফর্ম শিক্ষক বাতায়ন। যেখানে শিক্ষক, শিক্ষার্থীসহ শিক্ষা বিষয়ক অনেক বিশেষজ্ঞ, দক্ষ ব্যক্তির পদচারণা। এই প্লাটফর্মে তিনি ২০২১ আগস্টের দ্বিতীয় পাক্ষিকে দেশসেরা অনলাইন ফারফর্মার হিসেবে নির্বাচিত হয়েছেন।

২০১৭ সালে জাতীয় শিক্ষা সপ্তাহের জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত ও জাতীয় পুরষ্কার প্রধান করা হয়েছে তাঁকে। এছাড়াও শিক্ষায় দক্ষতাপূর্ণ অবদানের জন্য তাঁকে ২০১৭ সালে এমএসবি ফাউন্ডেশন অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২০১৮ সালে আন্তর্জাতিক অঙ্গনের শিক্ষা বিষয়ক সম্মানসূচক British Council International School Award(ISA) লাভ করেন এবং ২০১৮ সালের ১ নভেম্বর শিক্ষক বাতায়নে দেশ সেরা ডিজিটাল কনটেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছে এবং জাতীয় পুরষ্কার লাভ করেন। ২০১৯ সালে পূণরায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯-এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়ে শিক্ষামন্ত্রণালয় হতে অ্যাওয়ার্ড, মেডেল ও সনদ গ্রহণ করেন।

শিক্ষায় বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক সেবামূলক সংগঠন রোটারি ক্লাব অব গোমতি-২০২০ ও ভোকেশনাল অ্যাওয়ার্ড-২০২০ প্রদান করেন। ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি তারিখে তিনি IESA (International Education Summit and Awards)-2020, Bangkok, Thailand এর জন্য মনোনীত হন।

এছাড়াও তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার লাভ করে দেশের সুনাম বৃদ্ধি করেছেন। ইঞ্জিনিয়ার পলাশ মজুমদার দীর্ঘ কয়েক বছর যাবত Microsoft Innovative Educator (MIE) Expert নির্বাচিত হয়ে আসছেন। ২০২১ সালের ২ সেপ্টেম্বর পূণরায় ২০২১-২০২২ সালের জন্য MIE Expert নির্বাচিত হয়েছে । ২০১৭ সালের ১ জুলাই তিনি শিক্ষক বাতায়নের ICT4E জেলা অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাষ্ট্রীয়, সামাজি ও পেশাগত নানা সংগঠণের বিভিন্ন দায়িত্বশীল পদে নিযুক্ত রয়েছেন।

২০১৪ সালে ভারতের চেন্নাই হতে ২ মাসব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ গ্রহণ করেন এবং দেশে ডিজিটাল শিক্ষায় নিজেকে দক্ষ করতে তিনি অনেক গুরুত্বপূর্ণ মাস্টার ট্রেইনার ট্রেনিং (EVM, BTT) নিয়ে মাস্টার ট্রেইনারের দায়িত্ব পালন করছেন। কোভিড ১৯ কারণে দেশের শিক্ষাব্যবস্থা যখন অচল ঠিক সেই সময় দেশের কোমলমতি শিক্ষার্থীদেরকে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেন। তিনি প্রতিষ্ঠানের অনলাইন পেইজ ছাড়াও নিজেই একটি অনলাইন স্কুল পেইজ তৈরি করেন এবং আরও ৬টি পেইজে নিয়মিত ক্লাস চালিয়েছেন।

তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে শিক্ষা বিষয়ক অনুশীলনের পাতায় একজন নিয়মিত কলাম লেখক। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড প্রোগ্রামের একজন কোর্স লেখক। এছাড়াও তাঁর রচনায় আইসিটি সংক্রান্ত আরও বই রয়েছে। একজন সচেতন ও দায়িত্বশীল শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের মানবিক গুণ বৃদ্ধির জন্য নিজ উদ্যোগে স্কাউটের বেসিক প্রশিক্ষণ গ্রহণ এবং শিক্ষার্থীদের স্কাউটিং-এ যুক্ত হতে কাউন্সিলিং করে আসছেন।

ব্যক্তিগত জীবনে একজন কর্মঠ, পরিশ্রমী, বিনয়ী ও ভদ্র ইঞ্জিনিয়ার পলাশ মজুমদার তাঁর প্রতি অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি জনপ্রিয় শিক্ষক হিসেবে সুনাম ও সুখ্যাতি অর্জন করেছেন এবং কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ অসংখ্য স্থানীয় ও জাতীয় পুস্কার লাভ করেছেন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!